নিরাপদ পান উৎপাদন~Betel Leaf 1.5 Icon

নিরাপদ পান উৎপাদন~Betel Leaf

Subhash Chandra Dutta Books & Reference
0
0 Ratings
670+
Downloads
1.5
version
May 21, 2022
release date
11.1 MB
file size
Free
Download

About নিরাপদ পান উৎপাদন~Betel Leaf Android App

যেহেতু পান রান্না করে খাওয়া হয় না, কাঁচা অবস্থায় খাওয়া হয়, এবং পানে অযাচিত বালাইনাশক প্রয়োগের দরুণ তা সরাসরি মানুষের অন্ত্রে গিয়ে জমা হয়, ফলে মানুষের ক্যান্সার সহ নানা রকম দুরারোগ্য রোগ ব্যাধি হওয়ার সম্ভাবনা থাকে। তাই, নিরাপদ পান উৎপাদন করা খুবই জরুরী। তাছাড়া, পান একটি অর্থকরী ফসল। আমাদের দেশে পানের অর্থনৈতিক গুরুত্ব অপরিসীম। চর্ব্যজাতীয় খাদ্য হিসেবে পান প্রাচীনকাল হতে এদেশে সমাদৃত। বাংলাদেশে বিয়ে, ধর্মীয় উৎসব সহ বিভিন্ন সুধী সমাবেশে আজও পানের ব্যবহার দেখা যায়। দেশ-বিদেশে পানের ব্যাপক চাহিদা রয়েছে। এতে অনেক ঔষধি গুণ বিদ্যমান, এছাড়া বিভিন্ন রোগের প্রতিষেধক হিসেবেও পান ব্যবহৃত হয়ে থাকে। “নিরাপদ পান উৎপাদন’’ অ্যাপটির প্রতি পরতে পরতে নিরাপদ পান উৎপাদনের কথা বলা হয়েছে।

যেমন:
১. অ্যাপটিতে পান পরিচিতি অংশে আছে- পান কি, বৈজ্ঞানিক শ্রেণিবিন্যাস, পানের জাত, আবহাওয়ার ও মাটি, জমি নির্বাচন, পানের উপকারিতা, পানের উপকারিতা, পান আহারে সতর্কতা

২. অ্যাপটিতে মাটি তৈরি, চারা উৎপাদন ও রোপন অংশে আছে- পান চাষের মাটি তৈরি, জমি তৈরি, পান রোপণের পূর্বে সার প্রয়োগ, লে-আউট তৈরি, চারা প্রস্তুকরার নিয়ম, রোপণের সময়, বীজ লতা শোধন, চারা রোপণ ও রোপণের দূরত্ব, শূন্যস্থান পূরণ, কাঠির সাথে লতা বেঁধে দেয়া

৩. অ্যাপটিতে পানের বরজ তৈরি অংশে আছে- পানের বরজ তৈরি, উপকরণ, কাজের ধাপ, সতর্কতা, শেডনেট পদ্ধতিতে পান চাষ।

৪. অ্যাপটিতে সার ও সেচ ব্যবস্থাপনা অংশে আছে- নতুন বরজে সার প্রয়োগের পরিমাণ ও সময়কাল, পুরাতন বরজে সার প্রয়োগের পরিমাণ ও সময়কাল, সেচ ও নিষ্কাশন ব্যবস্থাপনা।

৫. অ্যাপটিতে অন্যান্য পরিচর্যা অংশে আছে- লতা নামানো, গোড়ায় মাটি তুলে দেয়া, অন্যান্য পরিচর্যা, সাথী ফসল, পান সংগ্রহ, ফলন, বাছাই ও প্রক্রিয়াজাতকরণ, পরিবহণ ব্যবস্থা, প্যাকেজিং, সংরক্ষণ পদ্ধতি।

৬. অ্যাপটিতে রোগ ও পোকামাকড় দমন অংশে আছে- কান্ড পচা, গোড়া পচা, শিকড় পচা, পাতা পচা, ব্যাকটেরিয়া জনিত পাতা পচা, এনথ্রাকনোজ, পাউডারি মিলডিউ, ঢলে পড়া, ছাতরা পোকা, সাদা মাছি, পানের মাকড়, জাব পোকা, থ্রিপস, সেমিলোপার ও উঁইপোকার প্রতিরোধ ও দমন ব্যবস্থাপনা।

৭. অ্যাপটিতে নিরাপদ পান উৎপাদন অংশে আছে- নিরাপদ পান উৎপাদনের গুরুত্ব, নিরাপদ পান উৎপাদনের টিপস্ (১-২৩)।

৮. অ্যাপটিতে পান রপ্তানিতে যত বিধি নিষেধ অংশে আছে- নিরাপদ পান রপ্তানির ক্ষেত্রে আন্তর্জাতিক বিধিবিধান সমূহ, কৃষক নির্বাচনের শর্ত, রপ্তানিকারক/ক্রেতা নির্বাচনের শর্ত, উৎপাদন পর্যায়ের শর্তাবলী।

৯. অ্যাপটিতে পরামর্শ অংশে আছে- কৃষি কল সেন্টার ১৬১২৩ সরাসরি ফোন করার সুবিধা। শুক্রবার এবং সরকারি ছুটির দিন ব্যতিত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫ টা পযর্ন্ত, প্রতি মিনিট ২৫ পয়সা হারে যেকোন অপারেটর থেকে কল করে কৃষি পরামর্শ নিতে পারবেন।

১০. অ্যাপটিতে উদ্ভাবক অংশে আছে- উদ্ভাবক পরিচিতি, উদ্ভাবকের কথা ও তথ্য সূত্র।

আশা করি অ্যাপটি নিরাপদ পান চাষাবাদে জন্য দারুণ ভাবে সহায়ক হবে।

ধন্যবাদান্তে
সুভাষ চন্দ্র দত্ত
উপ সহকারী কৃষি অফিসার
মেট্রোপলিটন কৃষি অফিস
ডবলমুরিং, চট্টগ্রাম।

Other Information:

Requires Android:
Android 4.1+
Other Sources:

Download

This version of নিরাপদ পান উৎপাদন~Betel Leaf Android App comes with one universal variant which will work on all the Android devices.

Variant
5
(May 21, 2022)
Architecture
universal
Minimum OS
Android 4.1+
Screen DPI
nodpi (all screens)

All Versions

If you are looking to download other versions of নিরাপদ পান উৎপাদন~Betel Leaf Android App, We have 1 version in our database. Please select one of them below to download.

Loading..