লালন ফকির (লালনগীতি) সমগ্র 1.0.6 Icon

লালন ফকির (লালনগীতি) সমগ্র

Seraj Sahjahan Books & Reference
0
0 Ratings
43K+
Downloads
1.0.6
version
Sep 16, 2023
release date
8.2 MB
file size
Free
Download

About লালন ফকির (লালনগীতি) সমগ্র Android App

লালন (১৭ অক্টোবর, ১৭৭৪ - ১৭ অক্টোবর, ১৮৯০)[৬] ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী একজন বাঙালি; যিনি ফকির লালন, লালন সাঁই, লালন শাহ, মহাত্মা লালন ইত্যাদি নামেও পরিচিত।[৭] তিনি একাধারে একজন আধ্যাত্মিক বাউল সাধক, মানবতাবাদী, সমাজ সংস্কারক এবং দার্শনিক। তিনি অসংখ্য গানের গীতিকার, সুরকার ও গায়ক ছিলেন। লালনকে বাউল গানের অগ্রদূতদের অন্যতম একজন হিসেবে বিবেচনা করা হয় এবং ‘বাউল-সম্রাট’ হিসেবেও আখ্যায়িত করা হয়ে থাকে।[৮][৯] তার গানের মাধ্যমেই উনিশ শতকে বাউল গান বেশ জনপ্রিয়তা অর্জন করে।

লালন ছিলেন একজন মানবতাবাদী সাধক। যিনি ধর্ম, বর্ণ, গোত্রসহ সকল প্রকার জাতিগত বিভেদ থেকে সরে এসে মানবতাকে সর্বোচ্চ স্থান দিয়েছিলেন। অসাম্প্রদায়িক এই মনোভাব থেকেই তিনি তার গান রচনা করেছেন।[১০] তার গান ও দর্শন যুগে যুগে প্রভাবিত করেছে রবীন্দ্রনাথ ঠাকুর,[১১][১২][১৩] কাজী নজরুল[১৪] ও অ্যালেন গিন্সবার্গের[১৫] মতো বহু খ্যাতনামা কবি, সাহিত্যিক, দার্শনিক, বুদ্ধিজীবীসহ অসংখ্য মানুষকে। তার গানগুলো মূলত বাউল গান হলেও বাউল সম্প্রদায় ছাড়াও যুগে যুগে বহু সঙ্গীতশিল্পীর কণ্ঠে লালনের এই গানসমূহ উচ্চারিত হয়েছে।[১০] গান্ধীরও ২৫ বছর আগে, ভারত উপমহাদেশে সর্বপ্রথম, তাকে ‘মহাত্মা’ উপাধি দেয়া হয়েছিল।


লালন ফকির (লালনগীতি) সমগ্র যা যা থাকছে ...

*আত্মতত্ত্ব / মনতত্ত্ব
*আল্লাতত্ত্ব / নবীতত্ত্ব
*কৃষ্ণতত্ত্ব / গৌরতত্ত্ব
*গুরুতত্ত্ব / মুর্শিদতত্ত্ব
*দেহতত্ত্ব
*প্রেমতত্ত্ব / ভক্তিতত্ত্ব
*বিবিধ-লালনগীতি
*মানুষতত্ত্ব / পরমতত্ত্ব
*সাধনতত্ত্ব

Other Information:

Package Name:
Requires Android:
Android 7.0+
Other Sources:

Download

This version of লালন ফকির (লালনগীতি) সমগ্র Android App comes with one universal variant which will work on all the Android devices.

Variant
8
(Sep 16, 2023)
Architecture
universal
Minimum OS
Android 7.0+
Screen DPI
nodpi (all screens)
Loading..