বৈজ্ঞানিক পদ্ধতিতে মাছ চাষ ~ f 1.0.5 Icon

বৈজ্ঞানিক পদ্ধতিতে মাছ চাষ ~ f

BD Apps Station Books & Reference
4.1
0 Ratings
29K+
Downloads
1.0.5
version
Jan 11, 2020
release date
5.9 MB
file size
Free
Download

What's New

মাছ চাষ পদ্ধতি

মাছ চাষের র্পূনাঙ্গ পদ্ধতি

মাছ চাষের বই

মাছ চাষ করার নিয়ম পদ্ধতি সমূহ

দেশীয় মাছ চাষ

একক মাছ চাষ

মিশ্র মাছ চাষ

চিংড়ি চাষ পদ্ধতি

About বৈজ্ঞানিক পদ্ধতিতে মাছ চাষ ~ f Android App

মাছ চাষ পদ্ধতি, মাছ চাষের র্পূনাঙ্গ পদ্ধতি বা সঠিক পদ্ধতিতে মাছ চাষ নিয়ে আমাদের এই অ্যাপ , মাছ চাষ অথবা fish farming advice নিয়ে হাজির হলাম আপনাদের কাছে।

আমাদের এই অ্যাপ থেকে আপনি জানতে পারবেন ব্লাককাপ মাছের পোনা, বিকেট কাপ মাছের পোনা, দেশি শিং মাছের পোনা, মনো-সেক্স তেলাপিয়া মাছ, গুলসা মাছের পোনা, ভিয়েতনামী কৈ মাছের পোনা, চিতল মাছের পোনা, স্বরপুঁটি মাছের পোনা সহ র্কাপু মাছের পোনা চাষের পদ্ধতি।

মাছ হচ্ছে প্রাণিজ আমিষের অন্যতম উৎস। কর্মসংস্থান, বৈদেশিক মুদ্রা উপার্জন এবং পুষ্টি সরবরাহে মৎস্য সম্পদের বিশেষ ভূমিকা রয়েছে। মাছ চাষের বিভিন্ন পদ্ধতি আছে, যেমন- একই পুকুরে নানা জাতের মাছ চাষ করা যায়, খাল ও ডোবায় মাছ চাষ করা যায়, আবার চৌবাচ্চায়ও মাছের চাষ করা যায়। সাধারণত মাছের জন্য পুকুরে খাবার উৎপাদনই হচ্ছে মাছ চাষ। এটি কৃষির মতোই একটি চাষাবাদ পদ্ধতি। আবার কোনো নির্দিষ্ট জলাশয়ে/জলসীমায় পরিকল্পিত উপায়ে স্বল্প পুঁজি, অল্প সময় ও লাগসই প্রযুক্তির মাধ্যমে মাছের উৎপাদনকে মাছ চাষ বলে। মূলত বিভিন্ন নিয়ম মেনে প্রাকৃতিক উৎপাদনের চেয়ে অধিক মাছ উৎপাদনই মাছ চাষ।
আমাদের দেশের স্বাদু পানিতে ২৬০টিরও বেশি প্রজাতির মাছ আছে। এছাড়া খাড়ি অঞ্চলে ও লোনা পানিতে কয়েকশত প্রজাতির মাছ আছে। তবে চাষযোগ্য মাছগুলো হলো-রুই, কাতলা, মৃগেল, কালিবাউস, সিলভারকার্প, মিররকার্প, গ্রাসকার্প, কমনকার্প, বিগহেড, রাজপুঁটি, নাইলোটিকা, বিদেশী মাগুর, থাই পাঙ্গাস প্রভৃতি।

মাছ চাষ পদ্ধতি

মাছ চাষ কীভাবে করা যায়, চাষ করার জন্য প্রশিক্ষণের প্রয়োজন আছে কিনা, এক বিঘা জমির উৎপাদন খরচ, এর পুষ্টিমান এবং সর্বোপরি এর মাধ্যমে কীভাবে বাড়তি আয় করা সম্ভব, সে বিষয় সম্পর্কে বর্ণনা করা হয়েছে।

মাছ চাষে লাভবান হতে হলে মাছ চাষ পরিকল্পনা থেকে শুরু করে বাজারজাত করা পর্যন্ত প্রতিটি পর্বে চাষিকে কিছু নিয়মকানুন মেনে চলতে হয়। মাছচাষির অজ্ঞতা বা অবহেলায় অনেক সময়েই তারা ভুল করে থাকেন এবং পরবর্তীতে ভুলের মাশুল দিতে হয়। চাষিদের এসব ভুল লাভজনক মাছচাষের ক্ষেত্রে অন্তরায়। তাদের এসব ভুল বা অনিয়মগুলো তাদের সুবিধার জন্য আলোচনা করা হচ্ছে। সঠিক পরিকল্পনা মাছ চাষ শুরু করার আগে প্রয়োজন হচ্ছে সঠিক পরিকল্পনা। কী মাছ চাষ করা হবে, চাষের মেয়াদ কতদিন হবে, কখনবাজার জাত করা হবে এবং এজন্য মোট কত খরচ হতে পারে, অর্থ ব্যয়ের সংস্থান আছে বা করা যাবে কি না এসব বিষয়ে পূর্ব পরিকল্পনা থাকতে হবে।

আর আমরা খুব শিগ্রই কৃষি বিষয়ক আরও অনেক অ্যাপ নিয়ে হাজির হবো। আর অ্যাপগুলো হল ,হাস পালন , টার্কি মুরগি পালন , সকল প্রকার ফুলের চাষ, গোলাপ ফুলের চাষ ।


আশা করি এই মাছ চাষ অ্যাপ্টির মাধ্যমে আপনারা উপকৃত হবেন । আর আমাদের ৫ স্টার দিয়ে উনুপ্রানিত করুন, কুথাও কোন ভুল হলে আমাদের জানাবেন আর কারও কোন মাতামত থাকলেও নিচে কমেন্ট করতে পারেন।

Other Information:

Requires Android:
Android 4.1+
Other Sources:

Download

This version of বৈজ্ঞানিক পদ্ধতিতে মাছ চাষ ~ f Android App comes with one universal variant which will work on all the Android devices.

Variant
5
(Jan 11, 2020)
Architecture
universal
Minimum OS
Android 4.1+
Screen DPI
nodpi (all screens)
Loading..